শান্তর অধিনায়কত্ব নিয়ে যা বললেন মাশরাফী

শান্তর অধিনায়কত্ব নিয়ে যা বললেন মাশরাফী

জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা

নিউজিল্যান্ড সফরে তো কতজনের নেতৃত্বেই গেছে বাংলাদেশ। কিন্তু সাকিব আল হাসান, তামিম ইকবাল থেকে শুরু করে এ দেশের ক্রিকেট মহাতারকাদের কেউই অধিনায়ক হিসেবে কিউইদের বিপক্ষে তাদের মাটিতে সাদা বলের ক্রিকেটে জয়ের মুখ দেখাতে পারেননি বাংলাদেশকে।

কিন্তু এবার ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও কিনা সেই জয় ধরা দিল নাজমুল হোসেন শান্তর অধীনে থাকা টাইগাররা। নেপিয়ারের ম্যাকলিন পার্কে সিরিজের শেষ ওয়ানডে পর আজ প্রথম টি-টোয়েন্টি ম্যাচেও জেতার পথে তার নেতৃত্বগুণ প্রশংসিত হয়েছে আরেকবার।

বুধবার (২৭ ডিসেম্বর) তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে কিউইদের ৫ উইকেটে হারিয়ে সিরিজে শুরু করেছে টাইগাররা। এতে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিরুদ্ধে দশম টি-টোয়েন্টি ম্যাচে এসে প্রথমবারের মতো জয়ের স্বাদ পেল তারা।

এদিন টস জিতে প্রথমে বোলিংয়ে নেমে মেহেদী-শরিফুলদের আগুনে বোলিংয়ে ১৩৪ রানে আটকে যায় নিউজিল্যান্ড। এরপর ১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮ বল বাকি থাকতেই জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশ দলের এমন জয়ের পর অভিনন্দন জানিয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচরণায় নিজ এলাকা নড়াইলের এক জনসভায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানান মাশরাফি।

নড়াইলে অফুরন্ত নির্বাচনী ব্যস্ততায় সময় পার করতে থাকা ম্যাশ এই ম্যাচ দেখার সুযোগ সেভাবে পাননি। তবে জেতার জন্য বাংলাদেশ দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি প্রশংসা করেছেন শান্তর নেতৃত্বেরও।

পুড়ে পুড়ে যেমন খাঁটি সোনা হয়, শান্তর মধ্যেও তেমন একটি ব্যাপারই আবিষ্কার করেছেন তিনি। এই সফরে বাংলাদেশ দলের অধিনায়ক সমালোচনার আগুনে পুড়ে পরিণত হয়েছেন বলেই তাঁর কাছ থেকে আরো অনেক বড় কিছুর আশা করছেন মাশরাফী।

তিনি বলেন, 'বাংলাদেশ দল জিতেছে আলহামদুলিল্লাহ, খেলা তো এত দেখার সুযোগ হচ্ছে না। অভিনন্দন, বাংলাদেশ দলকে। এটাও তো আরেকটা ভালো লাগার সংবাদ।'

এরপর মাশরাফীর কাছে জানতে চাওয়া হয় শান্তর অধিনায়কত্ব নিয়ে। সেই সঙ্গে ক্যারিয়ারের শুরু থেকে বহু ঝড়-ঝাপটা পেরিয়ে আসা শান্তকে নিয়ে শুনিয়েছেন নিজের বিশ্বাসের কথাও, 'অবশ্যই ও দারুণ খেলোয়াড়। ওর একটা সুবিধা হচ্ছে, অনেক সমালোচনার মধ্যে দিয়ে এসেছে। সুতরাং এই জিনিসটাকে ও বুঝতে পারে। ও যেহেতু বুঝে ফেলছে সবকিছু, দারুণ কিছু করবে ভবিষ্যতে, আমার বিশ্বাস।'

এদিকে ১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই দেখে শুনে খেলেন লিটন। ম্যাচের শেষ পর্যন্তই ক্রিজে থেকে ৪২ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন টাইগার ওপেনার। লিটনের ইনিংস নিয়ে জানতে চাইলে মাশরাফি বলেন, 'এভাবে খেলার দায়িত্বই তার।'