মজাদার মোমোতে সন্ধ্যার নাশতা

মজাদার মোমোতে সন্ধ্যার নাশতা

ছবিঃ সংগৃহিত।

শীতে ধোঁয়া ওঠা মোমো খাওয়ার মজাই আলাদা। এবার কয়েকটি মজাদার মোমোর রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ফারজানা বাতেন 

প্যান ফ্রায়েড চিকেন ভেজিটেবল মোমো
উপকরণ
ময়দা দুই কাপ, বিভিন্ন সবজি কুচি এক কাপ, চিকেন কিমা এক কাপ, সয়া সস দুই চা চামচ, সেজোয়ান সস দুই চা চামচ, হট টমেটো সস দুই চা চামচ, রসুন কুচি এক চা চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, তেল প্রয়োজনমতো।
যেভাবে তৈরি করবেন

  • ময়দা, লবণ ও সাদা তেল দিয়ে মিশিয়ে পানি দিয়ে মেখে ঢেকে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। 
  • সবজি কুচি, চিকেন কিমা, লবণ, গোলমরিচ গুঁড়া, সব রকম সস ও রসুন কুচি মিশিয়ে নিন।

·  ময়দা থেকে লেচি কেটে ছোট ছোট লুচির মতো বেলে নিয়ে মাঝখানে সবজি চিকেনের পুর ভরে গোল করে ওপরে ভাঁজে ভাঁজে এনে পুঁটলির মতো আকারে গড়ে নিন।

·  পাত্রে তেল গরম করে মোমোগুলো ভেজে সাজিয়ে পেঁয়াজপাতা কুচি ছড়িয়ে সবুজ সস দিয়ে পরিবেশন করুন।

ফ্রায়েড মাশরুম চিজ মোমো
উপকরণ
মাশরুম আধা কাপ, ময়দা এক কাপ, পেঁয়াজ কুচি একটি, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, চিজের কিউব দুটি, লবণ স্বাদমতো,  সাদা তেল এক কাপ।
যেভাবে তৈরি করবেন

  • মাশরুম পানি ঝরিয়ে রেখে দিন।

একটা প্যানে পেঁয়াজ কুচিয়ে নিয়ে মাশরুম দিয়ে একটু নেড়ে লবণ ও গোলমরিচ গুঁড়া মেশান। আরেকটি পাত্রে চিজ গ্রেট করে নিন।

·  লবণ ও পানি দিয়ে ময়দা মেখে ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর ডো থেকে লেচি কেটে তাতে অল্প অল্প করে মাশরুমের পুর দিয়ে তার ওপর গ্রেড করে রাখা চিজ দিয়ে গোল করে পেঁচিয়ে ওপরে ফুলের মতো ভাঁজ দিয়ে বানিয়ে নিন।

·  কড়াইয়ে তেল গরম করে মোমোগুলো ভালো করে ভেজে সার্ভিং ডিশে সাজিয়ে ওপরে স্প্রিং অনিয়ন ছড়িয়ে যেকোনো চাটনি দিয়ে পরিবেশন করুন।

প্রন পার্ল মোমো
উপকরণ
চিংড়ির কিমা আধা কেজি, আদা ও রসুন কিমা এক চা চামচ, কাঁচা মরিচ কিমা মিহি এক টেবিল চামচ, ওয়েস্টার সস এক চা চামচ, ময়দা দুই কাপ, সয়া সস আধা কাপ, লবণ পরিমাণমতো, কালো গোলমরিচ গুঁড়া সামান্য।
সসের জন্য : সাদা তিল এক চা চামচ, টমেটো সস আধা কাপ, গরম তেল দুই চা চামচ, শুকনা মরিচ কুচি  চার-পাঁচটি, ধনেপাতা কুচি সামান্য।
যেভাবে তৈরি করবেন

  • ময়দা, লবণ ও গরম পানি দিয়ে শক্ত খামির তৈরি করুন। সব উপকরণ  চিংড়ির কিমা দিয়ে মিশিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন।

·  খামির দিয়ে ছোট ছোট লুচির মতো বেলে নিন। একটি কাঠি দিয়ে দাগ দিয়ে কুচি করে অপর পাশে উল্টিয়ে  মুক্তার খোলসের মতো করে নিয়ে একপাশে চিংড়ির পুর ভরে চারপাশে আটার আঠা লাগিয়ে মুক্তার মতো করে ধারগুলো মুড়িয়ে আলাদা আলাদা রেখে দিন।

·  স্টিমারের ফুটে ওঠা পানির ওপর স্টিমার রেখে পাঁচ মিনিট পর স্টিমারের ওপরে অয়েল ব্রাশ করে মোমো বিছিয়ে ঢেকে সিদ্ধ করে মোমো উঠিয়ে ডিশে সাজিয়ে সসের সব উপকরণ মিশিয়ে মোমোর ওপর লাগিয়ে দিন। দেখতে পুরো পার্লের মতো লাগবে। গরম গরম সস দিয়ে পরিবেশন করুন

ভেজিটেবল মোমো
উপকরণ
ময়দা দুই কাপ, তেল এক চা চামচ, বাঁধাকপি কুচি এক কাপ, গাজর কুচি পৌনে এক কাপ, ফুলকপি কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি একটি মাঝারি, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, রসুন কুচি দুই কোয়া, আদা কুচি আধা ইঞ্চি, সয়া সস এক চা চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, পেঁয়াজ পাতা দুটি, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন

  • ময়দা, তেল ও লবণ হালকা গরম পানি দিয়ে মিশিয়ে খামির বানিয়ে ভেজা সুতি কাপড় দিয়ে ঢেকে রেখে দিন।
  • প্যানে তেল গরম করে রসুন, কাঁচা মরিচ, আদা, পেঁয়াজ ভেজে গাজর, ফুলকপি, বাঁধাকপি, পেঁয়াজকলি দিয়ে সিদ্ধ করুন। এরপর সয়া সস ও গোলমরিচ গুঁড়া দিয়ে চুলা বন্ধ করে পুর ঠাণ্ডা হতে দিন।
  • মোমো তৈরির আগে আগে পুরের সঙ্গে লবণ মেশান। মোমোর খামির আরেকবার মেখে ছোট ছোট বল তৈরি করে রুটি বানিয়ে ভেতরে এক টেবিল চামচ সবজি দিয়ে মুড়ে ভাঁজ করে স্টিমারে ১০ মিনিট ভাপিয়ে চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।