নিউজিল্যান্ড সফরের প্রোটিয়া দলে আরেক নতুন মুখ

নিউজিল্যান্ড সফরের প্রোটিয়া দলে আরেক নতুন মুখ

ফাইল ছবি

জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টুর্নামেন্ট এসএ টি-টোয়েন্টি খেলার জন্য ব্যস্ত থাকবেন বেশিরভাগ প্রোটিয়া ক্রিকেটার। একই সময়, ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে দল। সেই সিরিজের জন্য পূর্ব ঘোষিত দক্ষিণ আফ্রিকা স্কোয়াডে ৭ জন খেলোয়াড় আছেন, যাদের এখনো কোনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। এবার সেই তালিকায় যুক্ত হলো আরেক নতুন মুখ। ১৫ সদস্যের দলে অষ্টম নতুন ক্রিকেটার হিসেবে যোগ দিয়েছেন এডওয়ার্ড মোর। 

ওপেনার টনি ডি জর্জির জায়গায় সুযোগ পেয়েছেন তিনি। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ টি-টোয়েন্টির দল ডার্বান সুপার জায়ান্টসের সঙ্গে চুক্তি হওয়ায় নিউজিল্যান্ড সফরে যাওয়া হচ্ছে না তার। এমনটি জানায় ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে। 

যেখানে জানায়, ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নির্দেশ মতে আন্তর্জাতিক ম্যাচের আগে এসএ টি-টোয়েন্টির দায়িত্ব পালন করতে বাধ্য দেশটির ক্রিকেটাররা। যার কারণে কিউইদের বিপক্ষে আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পারছেন না তিনি।

জর্জির বদলে সুযোগ পাওয়া ৩০ বছর বয়সী এডওয়ার্ড মোরের জাতীয় দলে এখনো অভিষেক হয়নি। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে বেশ অভিজ্ঞ এ ব্যাটার। ১১৭ টেস্টে প্রায় ৪১ গড়ে তার রান ৭৭৪৩। সবশেষ মৌসুমেই ৫১.৫৭ গড়ে করেছেন ৪১৪ রান। নিউজিল্যান্ড সফরে অধিনায়ক নেইল ব্রান্ডের সঙ্গে ওপেন করতে পারেন মোর।
 
আগামী শুক্রবার নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে প্রোটিয়ারা। দেশটির পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে তারা সময় পাবে দুই সপ্তাহের মতো। সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ৪ ফেব্রুয়ারি আর শেষ ম্যাচ ১৩ ফেব্রুয়ারি। দুটি ম্যাচই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।