ইরাকে তেল শোধনাগারে ভয়াবহ আগুন

ইরাকে তেল শোধনাগারে ভয়াবহ আগুন

ছবি: সংগৃহীত

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অগ্নিনির্বাপণকর্মীসহ অন্তত ১০ জন আহত হয়েছে। স্থানীয় সময় বুধবার দিনগত রাতে লাগা আগুন বৃহস্পতিবারও জ্বলছে। দেশটির বেসামরিক প্রতিরক্ষা সংস্থার বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, কুর্দিস্তান অঞ্চলের রাজধানী আরবিলের দক্ষিণ-পশ্চিমে একটি শোধনাগারে আগুন ছড়িয়ে পড়ে। এর আগে একটি ট্যাংকে আগুন লাগে।

এএফপির একজন ফটোগ্রাফার জানিয়েছেন, অগ্নিনির্বাপনকর্মীরা আগুন নেভাতে রাতভর কাজ করেন। এ সম কালো ধোঁয়া ও আগুনের শিখায় আকাশ ঢেকে যায়।

আরবিল সিভিল ডিফেন্স বলেছে, অগ্নিকাণ্ডে অগ্নিনির্বাপণকর্মীসহ ১০ জনেরও বেশি আহত হয়েছে। আগুন লাগার পর তা অন্যটিতে ছড়িয়ে পড়ে। চারটি জ্বালানি ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আগুন লাগার কারণ এখনো অজানা।

ইরাকে তীব্র গ্রীষ্মের সম্মুখীন হওয়ার সঙ্গে সঙ্গে সাম্প্রতিক সপ্তাহগুলোতে একাধিক অগ্নিকাণ্ড হয়েছে। এতে শপিং সেন্টার, গুদাম ও হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। ইরাক বিশ্বের অন্যতম বৃহত্তম তেল উৎপাদনকারী।

অপরিশোধিত তেল বিক্রি থেকে দেশটির বাজেটের রাজস্বের ৯০ শতাংশ আশে। কিন্তু আইনি ও প্রযুক্তিগত ইস্যুতে বিরোধে এক বছরেরও বেশি সময় ধরে কুর্দিস্তান অঞ্চল থেকে রপ্তানি বন্ধ রয়েছে।