হিমাচলে ১২ আগস্ট পর্যন্ত অতি ভারী বৃষ্টির আভাস

হিমাচলে ১২ আগস্ট পর্যন্ত অতি ভারী বৃষ্টির আভাস

ছবি: সংগৃহীত

হিমাচল প্রদেশে গত কয়েক দিন ধরেই দুর্যোগ চলছে। সেই দুর্যোগ আরও বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী ১২ আগস্ট পর্যন্ত রাজ্যের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে।

রাজ্যের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ৭-১০ আগস্ট পর্যন্ত কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। আবার ১১-১২ আগস্ট আরও কিছু জেলায় আবহাওয়া আরও খারাপ হতে পারে। যে জেলাগুলোতে দুর্যোগ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে সেগুলো হলো- শিমলা, কাংড়া, মান্ডি, সোলান, সিরমৌর, উনা, হামিরপুর, বিলাসপুর এবং কুলু।

সোমবার রাতে ভরবাইতে ৬৬ মিলিমিটার, ঘাঘসে ৫৬, যোগীন্দ্রনগরে ৫৩, গোহরে ৪৬, বিলাসপুরে ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের চম্বা, কাংড়া, মান্ডি, কুলু, সিরমৌর, কিন্নৌর, শিমলা এবং আশপাশের অঞ্চলে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী ছয়দিন ভারী বৃষ্টির জেরে ধস এবং বন্যার আশঙ্কা করা হচ্ছে। শুধু তাই নয়, বেশ কিছু জেলা প্লাবিত হওয়ার আশঙ্কাও দেখা দিয়েছে।

রাজ্য প্রশাসন সূত্রে জানা গেছে, বৃষ্টির জেরে বহু জায়গায় ধস নেমেছে। দু’টি জাতীয় সড়কসহ ৮৫টি রাস্তা বন্ধ হয়ে গেছে। কিন্নৌরে ৫ নম্বর জাতীয় সড়ক এবং লাহুল-স্পিতিতে ৫০৫ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে যাওয়ায় যান চলাচল থমকে গেছে।