ইউক্রেনে ঘুষ গ্রহণের সময় উপমন্ত্রী আটক

ইউক্রেনে ঘুষ গ্রহণের সময় উপমন্ত্রী আটক

ছবিঃ সংগৃহীত।

ইউক্রেনে ঘুষ গ্রহণের অপরাধে এক জ্বালানি উপমন্ত্রী ও ৩ জন সন্দেহভাজনকে আটক করেছে কর্তৃপক্ষ। সোমবার (১২ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় প্রসিকিউটর ও দুর্নীতিবিরোধী পুলিশ জানিয়েছে, ৫ লাখ ডলার ঘুষের প্রথম কিস্তি নেওয়ার সময় তাদেরকে হাতেনাতে আটক করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলেছে, যুদ্ধবিধ্বস্ত ডোনেস্ক অঞ্চল থেকে রাষ্ট্রীয় মালিকানাধীন কয়লাখনির সরঞ্জামাদি অপসারণের জন্য ৫ লাখ ডলার ঘুষ দাবি করে সন্দেহভাজনরা। এজন্য, ‘লেভিভ ভোলিন’ কোম্পানিকে দায়িত্ব দেওয়ার পরিকল্পনা করা হয়।

আটককৃত উপমন্ত্রীর পরিচয় এই বিবৃতিতে প্রকাশ করা হয়নি। তবে সরকারপক্ষ থেকে জ্বালানি উপমন্ত্রী ওলেকসান্দ্র খেইলোকে তাৎক্ষণিকভাবে পদচ্যূত করার নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে চাকরিচ্যূত ব্যক্তির কোনও বক্তব্য পাওয়া যায়নি।

আটককৃত অপর ব্যক্তিদের মধ্যে আছেন রাষ্ট্রীয় মালকানাধীন একটি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ একজন কর্মকর্তা ও দুজন মধ্যস্থতাকারী।

ইউক্রেন বহু বছর ধরেই দুর্নীতির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার যোগ্যতা অর্জনের জন্য যুদ্ধচলাকালেও দুর্নীতিবিরোধী অভিযানকে তারা অগ্রাধিকার দিচ্ছে।

এর আগে, এপ্রিল মাসে অবৈধভাবে রাষ্ট্রীয় মালিকানাধীন জমি দখলে জড়িত থাকার অভিযোগে দেশটির কৃষিমন্ত্রীকে পদচ্যূত ও আটক করা হয়েছিল। অবশ্য, আটককৃত ব্যক্তি সব অভিযোগ অস্বীকার করেছেন।