চার্জ দিতে হবে না ফোন, আঙুলের ছোঁয়ায় হবে চার্জ

চার্জ দিতে হবে না ফোন, আঙুলের ছোঁয়ায় হবে চার্জ

ছবি: সংগৃহীত

স্মার্টফোন চার্জ দিতে অ্যাডাপ্টর লাগে। যাকে অনেকেই চার্জার নামেও চেনেন। এই চার্জারের দিন শেষ হতে চলল। শিগগিরই আসছে উদ্ভাবনী প্রযুক্তি। যার সাহায্যে ইলেকট্রিসিটির কোনও প্রয়োজন নেই, আঙুলের ছোঁয়াতেই ফুল চার্জ হবে ফোন।

স্মার্টফোন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। সমস্ত কাজ এখন এক ক্লিকেই সম্পন্ন করা সম্ভব। সেটা ব্যাংকের কাজ হোক বা অন্য কিছু। কিন্তু, আমরা যদি বলি যে ফোন স্পর্শ করলেই চার্জ হতে শুরু করবে, তাহলে এটি শুনে যে কেউ অবাক হতে পারে। আজব লাগলেও কিন্তু এটা সত্য।

কয়েক বছর আগে, বিজ্ঞানীরা এমন একটি ডিভাইস তৈরি করেছেন, যার মাধ্যমে আঙুল দিয়েই ফোন চার্জ করা সম্ভব। এই ডিভাইসটি ক্যালিফোর্নিয়ায় তৈরি করা হয়েছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি ঘাম থেকে বিদ্যুৎ উৎপন্ন করে। এই ডিভাইসটি আবার জনপ্রিয় হতে শুরু করেছে।

ঘাম বিদ্যুৎ উৎপন্ন করবে-
ডেইলি মেইলের খবর অনুযায়ী, এই ডিভাইসটি তৈরি করেছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি দল। তাদের মতে, ঘুমানোর সময় ডিভাইসটি পরলে ঘাম থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে। স্মার্টফোন বা ঘড়ি সেই বিদ্যুৎ দিয়ে সহজেই চার্জ করা যায়। তারা বলেছেন যে, আঙুলে প্রায় ১০ ঘন্টা পরা থাকলে এটি ২৪ ঘন্টা ফোন চার্জ করতে সক্ষম হবে।

৩ সপ্তাহ পরতে হবে-
কিন্তু, এটি দিয়ে ফোন চার্জ করা এত সহজ নয়। গবেষক দল বলছে, এই স্ট্রিপটি আঙুলের সঙ্গে লাগানো যাবে। ঘুমানোর সময় আর্দ্রতা থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে। একটানা ৩ সপ্তাহ পরার পর ফোনটি চার্জ করা যাবে। এই সক্ষমতা বাড়ানোর কাজ এখনও চলছে।

কেমন দেখতে এই ডিভাইস-
এই ডিভাইসটি দেখতে অনেকটা ব্যান্ডেডের মতো। এটি আঙুলের উপর আটকানো হয়। এটিতে কার্বন ফোম ইলেকট্রোডের প্যাডিং রয়েছে, যা ঘাম শোষণ করে। তার পর এটি বিদ্যুতে রূপান্তরিত হয়।

ডিভাইসটি যেভাবে কাজ করে-
ডিভাইসটি একটি পাতলা, নমনীয় ব্যান্ডেজ যা আঙুলের চারপাশে প্লাস্টারের মতো মোড়ানো যায়। কার্বন ফোম ইলেকট্রোডের প্যাডিং ঘাম শোষণ করে তা বিদ্যুতে রূপান্তরিত করে। যখন হাত ঘামে ভিজে যায় বা স্ট্রিপের উপর চাপ পড়ে তখন এটি বিদ্যুৎ উৎপাদন করে। এই আবিষ্কারের ৩ বছর ইতিমধ্যেই হয়ে গিয়েছে। এখন কবে এটা বাজারে আনা হবে, সেটাই দেখার বিষয়।