হাইড্রা ফেসিয়াল করার আগে খেয়াল রাখুন এসব দিকে

হাইড্রা ফেসিয়াল করার আগে খেয়াল রাখুন এসব দিকে

ছবি: সংগৃহীত

বর্তমানে হাইড্রা ফেসিয়াল বহুল প্রচলিত। এটি কিন্তু সাধারণ ফেশিয়াল থেকে অনেকটাই আলাদা। ত্বকের একদম গভীর থেকে এটি ময়লা, মৃত কোষ টেনে বের করতে পারে। অতিরিক্ত আর্দ্রতা, দূষণ, চারপাশের ধুলাবালি, মেকআপের উপাদান ইত্যাদি ত্বকের যে ক্ষতি করে তা ভেতর থেকে পরিষ্কার করার পদ্ধতিতে ‘ডিপ ক্লিনজিং’ বলে। এরই একটি পদ্ধতি হলো হাইড্রা ফেসিয়াল। সঠিক পদ্ধতিতে কাজটি করলে ব্রণ, ফুসকুড়ি, দাগছোপ, ব্ল্যাকহেডস এসব থেকে পরিত্রাণ সম্ভব। 

বড় বড় পার্লার ছাড়াও এখন অনেক ছোটোখাটো পার্লারেও হাইড্রা ফেসিয়াল করছেন নারীরা। রোদে ঘুরে ত্বকে কালচে দাগ, মুখে-কপালে বেশি ব্রণ এমন সমস্যায় ভোগা মানুষরা হাইড্রা ফেশিয়ালের দিকে ঝুঁকছেন বেশি। সাধারণ ফেশিয়ালের ক্ষেত্রে হাতের তালুতে চাপ দিয়ে মুখে ধীরে ধীরে মালিশ করা হয়। আর হাইড্রা ফেসিয়ালের সবটাই হয় যন্ত্রের সাহায্যে।

এক্ষেত্রেও আগে ক্লিনজিং ও এক্সফোলিয়েশন আগে করা হয়। তারপর কয়েকটি ধাপে ফেসিয়ালটি করা হয়। সময়ও লাগে বেশি। তবে হাইড্রা ফেসিয়াল করানোর আগে কিছু নিয়ম মানা জরুরি। চলুন সেগুলো জেনে নিই- 

ত্বক স্পর্শকাতর কিনা দেখুন 
তৈলাক্ত ত্বক, ব্রণ-ফুস্কুড়ি, ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা থাকলে এই ফেসিয়াল খুব ভালো কাজ করে। তবে ত্বক যদি স্পর্শকাতর হয় এবং আগে থেকেই র‌্যাশ, কনট্যাক্ট ডার্মাটাইটিস বা একজিমা, সোরিয়াসিসের মতো ত্বকের অসুখ থাকে, তাহলে ত্বক চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ফেসিয়াল না করানোই ভালো। 

রাসায়নিক দেওয়া প্রসাধনী নয় 
হাইড্রা ফেসিয়াল করানোর ৪৮ ঘণ্টা আগে খুব বেশি রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করা চলবে না। ত্বকের এক্সফোলিয়েশনের জন্য গ্লাইকোলিক অ্যাসিড বা বেশি রাসায়নিক দেওয়া ময়েশ্চারাইজার অথবা মেকআপ না লাগানোই ভালো। 

ওয়াক্সিং নয় 
রোম তোলার জন্য ওয়াক্সিং করানো যাবে না হাইড্রা ফেসিয়ালের আগে। এতে ত্বকের ক্ষতি হতে পারে। 

রোদে থাকা যাবে না 
বেশিক্ষণ রোদে থাকা চলবে না। ফেসিয়াল করানোর অন্তত দু’দিন আগে থেকে মুখে রোদ লাগানো বন্ধ করতে হবে। বাইরে বের হলে ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করুন।

ব্রণের ক্রিম নয় 
ফেসিয়ালের ৪৮ ঘণ্টা আগে ব্রণ বা ফুস্কুড়ির কোনোরকম মলম বা ক্রিম লাগানো যাবে না। স্যালিসাইলিক অ্যাসিড বা বেঞ্জোয়েল পারক্সাইড আছে এমন ক্রিম মুখে লাগানো যাবে না।

এছাড়াও লেজার চিকিৎসা অথবা বোটক্স করালে তার আট দিনের মধ্যে হাইড্রা ফেসিয়াল করানো যাবে না। হাইড্রা ফেসিয়াল করাতে হলে তার কিছুদিন আগে থেকেই মুখে বারবার সাবান লাগানো বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া বন্ধ করতে হবে। রাতে কেবল হালকা ময়শ্চারাইজার লাগাতে পারেন। ফেসিয়ালের আগে মুখে স্ক্রাবিং করা বা রেজার ব্যবহার করা যাবে না।