গাজীপুরে বিভিন্ন দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে বিভিন্ন দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ছবি:সংগৃহীত

গাজীপুরের শ্রীপুর উপজেলার আরএকে সিরামিকে প্রতি বছর ইনক্রিমেন্ট ও ভারতীয় কর্মকর্তাদের অপসারণের দাবিতে বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকরা।বুধবার সকাল ৬টায় শ্রীপুর উপজেলার ধনুয়া এলাকায় আরএকে সিরামিকের শ্রমিকরা আন্দোলন শুরু করেন। সকাল ৭টায় তারা কারখানার সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে সেনাবাহিনীর একটি দল ঘটনাস্থলে এসে আন্দোলনরত শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দাবি পূরণে আশ্বস্ত করলে বেলা ১১টায় যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, বুধবার সকাল থেকে শ্রীপুর উপজেলার ধনুয়া এলাকায় আরএকে সিরামিক বিডি লিমিটেডের শ্রমিকরা ১১টি দাবি জানিয়ে আন্দোলন করে আসছেন। ভারতীয় কর্মকর্তাদের অপসারণ, শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী সঠিক কর্মচারী নিয়োগ, প্রতি বছর ইনক্রিমেন্ট নিশ্চিত করাসহ ১১টি দাবি জানানো হয়েছে। 

শ্রমিকরা জানান, কোন বিষয়ে ভারতীয় কর্মকর্তা তাদের মূল্যায়ন করেন না, ভাল কোন প্রতিক্রিয়াও তাদের কাছ থেকে পাওয়া যায় না। তারা দায়িত্বে আসার পর আমরা বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছি। এছাড়াও শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী শ্রমিক ও বাংলাদেশি কর্মকর্তাদের নিয়োগ দেয়া হয় না। এছাড়াও বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী মান সম্মত বেতন ও ইনক্রিমেন্ট নিশ্চিতসহ ১১টি দাবি জানানো হয়েছে। বিষয়টি নিয়ে গত ফেব্রুয়ারি মাস থেকে একাধিকবার কোম্পানি প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কোন সমাধানে আসেননি।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর শ্রীপুর ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এসএম আজিজুল হক জানান, বুধবার সকাল থেকেই কয়েকটি শিল্প প্রতিষ্ঠানে আন্দোলন করছিল শ্রমিকরা। পরে কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সাথে আলোচনা করে দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে চলে যান। পরে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। বেলা ১১টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুর অংশে যান চলাচল পুরো দমেই স্বাভাবিক হয়েছে।