হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার সম্পর্কে জানেন না অনেকেই

হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার সম্পর্কে জানেন না অনেকেই

ছবি: সংগৃহীত

মেটার অধীন হোয়াটসঅ্যাপ যেমনি জনপ্রিয় তেমনি এই প্ল্যাটফর্মে রয়েছে অসংখ্য ফাঁদ। এর কারণেই এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি একটি স্প্যাম এবং হুমকিতে পরিণত হয়েছে। কারণ যে কেউ এতে মেসেজ করতে পারে বা এমনকি ফোন নম্বর জেনে কল করতে পারে৷ কিন্তু এই মেসেজিং অ্যাপ শিগগিরই ইউজারদের কোন বার্তা পড়তে চায় এবং কোনটি ব্লক করতে চায় তা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিতে পারে। হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার পরীক্ষা করছে, যা ব্যবহারকারীদের অপরিচিত বা অপরিচিত নম্বরের বার্তাগুলোকে ব্লক করতে দেয়।

এই সপ্তাহে নির্ভরযোগ্য ব্লক পোস্ট হোয়াটসঅ্যাপ বেটা ইনফো এই ফিচারটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। নতুন বৈশিষ্ট্যটি অ্যানড্রয়েড বিটা সংস্করণ ২.২৪.১৭.২৪-এ পরীক্ষা করা হচ্ছে, যা এখনও বিকাশের পর্যায়ে রয়েছে। মনে করা হচ্ছে কিছুদিনের মধ্যেই হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার চালু করা হতে পারে। নতুন ব্লক বৈশিষ্ট্যটি সিকিউরিটি অপশনে উপলব্ধ হতে পারে, যেখানে টগল বাটনের সাহায্যে টুলটি সক্ষম করার জন্য ইউজারদের কাছে উন্নত বিভাগ রয়েছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ দাবি করে যে, এই বৈশিষ্ট্যটি সক্ষম করা কোনওভাবে ডিভাইসের কার্যকারিতা উন্নত করতে পারে। তবে ইউজাররা নিশ্চিতভাবে অপরিচিতদের কাছ থেকে আরও ভালো সিকিউরিটি পেতে পারে, বিশেষত প্ল্যাটফর্মে এই সরঞ্জামটির প্রয়োজন এমন নারীদের জন্য। বিটা সংস্করণে উল্লিখিত অন্যান্য আকর্ষণীয় বিট হল ব্লক অ্যাকাউন্ট বৈশিষ্ট্যটি কাজ করবে, যদি তারা একটি নির্দিষ্ট ভলিউম অতিক্রম করে।

হোয়াটসঅ্যাপের মতো একটি নিরাপদ মেসেজিং অ্যাপের জন্য, মেসেজ/কল একই সময়ে খুবই সহজ ব্যাপার। এর তুলনায়, সিগন্যাল গোপনীয়তার উদ্বেগ সম্পর্কে অনেক বেশি সচেতন, এবং অজানা নম্বর থেকে বার্তা পেলে লোকেদের সমস্ত অ্যাক্সেস দেয় না।