কমলা ও ট্রাম্পের মুখোমুখি বিতর্ক শুরু

কমলা ও ট্রাম্পের মুখোমুখি বিতর্ক শুরু

সংগৃহীত

নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিযোগিতা উত্তপ্ত হয়ে উঠেছে, কারণ কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সরাসরি বিতর্ক শুরু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায়) মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে এই বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে।

বিতর্কের মঞ্চে প্রবেশের পর, কমলা হ্যারিস ট্রাম্পের দিকে এগিয়ে গিয়ে তাকে হাত মেলান। এরপর তিনি নিজের বক্তব্য দিয়ে বিতর্ক শুরু করেন।

এবিসি নিউজ ছাড়াও, বিবিসি, সিএনএন, চ্যানেল ফোরসহ বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রচারমাধ্যম এই বিতর্ক সরাসরি সম্প্রচার করছে। ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই বিতর্ককে দুই প্রার্থীর জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে দেখা হচ্ছে।

দেড় ঘণ্টার এই বিতর্কের প্রধান আলোচ্য বিষয় হতে পারে অর্থনীতি, বিশেষ করে মূল্যস্ফীতি। রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রচার শিবির বিতর্ক শুরুর আগে এমনই ইঙ্গিত দিয়েছে। এছাড়া, অভিবাসনও একটি বড় আলোচনার বিষয় হতে পারে।

কমলা হ্যারিস গর্ভপাত ও প্রজনন অধিকার নিয়ে ট্রাম্পকে চ্যালেঞ্জ করবেন। তিনি গর্ভপাত অধিকারের পক্ষে অবস্থান নেবেন এবং ট্রাম্পের অস্পষ্ট অবস্থান নিয়ে সমালোচনা করতে পারেন।

দর্শকদের দৃষ্টি থাকবে আন্তর্জাতিক বিষয়গুলোও, যেমন ইউক্রেন ও গাজা যুদ্ধ নিয়ে দুই প্রার্থীর মন্তব্য।

আরও, ট্রাম্প ব্যক্তিগতভাবে কমলাকে লিঙ্গ ও জাতিগত পরিচয় নিয়ে আক্রমণ করতে পারেন। অন্যদিকে, কমলা ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ তুলে পাল্টা আক্রমণ করতে পারেন।

সম্প্রতি একাধিক জরিপে দেখা গেছে, কমলা ও ট্রাম্পের জনপ্রিয়তা প্রায় সমান। এই বিতর্কের ফলাফল নির্ধারণ করবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর ভোট। ফলস্বরূপ, কোন প্রার্থী এই বিতর্কের মাধ্যমে বেশি ভোট আকর্ষণ করতে পারছে তা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।