লোহিত সাগরে ফের হামলা, গ্রিক তেলবাহী ট্যাংকারে আগুন

লোহিত সাগরে ফের হামলা, গ্রিক তেলবাহী ট্যাংকারে আগুন

ফাইল ছবি।

লোহিত সাগরে ফের হামলার ঘটনায় গ্রিসের পতাকাবাহী একটি তেলবাহী ট্যাংকারে আগুন ধরে যায়। এরপর ট্যাংকারটি থেকে ২৫ ক্রুকে উদ্ধার করা হয়েছে।গ্রিক শিপিং মন্ত্রণালয় ও যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, বুধবার (২১ আগস্ট) সকালে ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহ থেকে প্রায় ৭৭ নটিক্যাল মাইল পশ্চিমে অবস্থান করছিল ট্যাংকারটি।

এ সময় দুটি ছোট নৌকায় এক ডজনেরও বেশি লোক সাউনিয়ন নামের ট্যাংকারটির ওপর হামলা চালায়। মূলত জাহাজটিতে একাধিক প্রজেক্টাইল নিক্ষেপ করা হয়।

ইউকেএমটিও জানিয়েছে, প্রথমে দুই পক্ষের মধ্যে গুলির ঘটনা ঘটে। তবে দ্বিতীয়বারের মতো হামলায় ট্যাংকারটিতে আগুন ধরে যায়। এ সময় এটির ইঞ্জিন বন্ধ হয়ে ভাসতে থাকে।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তাদের দাবি, গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত ইসরায়েল সংশ্লিষ্ট যে কোনো ধরনের কার্গো জাহাজে হামলা চালানো হবে।

এরই অংশ হিসেবে লোহিত সাগরে প্রায়ই হামলা চালাচ্ছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠীটি। এতে এখন পর্যন্ত বেশ কয়েকটি জাহাজ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া ওই পথে বাণিজ্যিক জাহাজ চলাচলও কমেছে উল্লেখযোগ্য হারে।

গত সাত অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় অবরুদ্ধ গাজায় ৪০ হাজার ২২৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৯২ হাজার ৯৯১ জন।